| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘অন্যান্য পেশার তুলনায় বেশি ঝুঁকি নিয়ে কাজ করেও চিকিৎসকরা সবসময় অবমূল্যায়নের শিকার হয়’


‘অন্যান্য পেশার তুলনায় বেশি ঝুঁকি নিয়ে কাজ করেও চিকিৎসকরা সবসময় অবমূল্যায়নের শিকার হয়’


রহমত নিউজ ডেস্ক     15 July, 2023     01:00 PM    


অন্যান্য সব পেশার তুলনায় বেশি ঝুঁকি নিয়ে কাজ করেও চিকিৎসকরা সবসময় অবমূল্যায়নের শিকার হয় বলে দাবি করেছেন ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলনরত পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। তারা বলেন, চিকিৎসকরা যদি এভাবে অবমূল্যায়নের শিকার হতেই থাকে, তাহলে ভবিষ্যতে আর কেউ চিকিৎসা পেশায় আসতে চাইবে না।

শনিবার (১৫ জুলাই) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতিতে উপস্থিত হয়ে তারা এসব কথা বলেন।

আন্দোলনের আহ্বায়ক ডা. মো. হাবিবুর রহমান সোহাগ বলেন, আমরা নিয়মিত হাসপাতালে যে সময় দেই, তার কোনো মূল্যায়ন পাই না। অথচ এই সমাজের সবচেয়ে মেধাবীরাই চিকিৎসা পেশায় আসেন। কিন্তু এই জায়গাটায় এসে যদি এই চিকিৎসকদের নিয়মিত অবহেলা আর অবমূল্যায়নের শিকার হতে হয়, তাহলে ভবিষ্যতে কেউ চিকিৎসা পেশায় আসতে চাইবে না। আমাদের এই আন্দোলনটা শুরু হয় ২০২০ সাল থেকে। তখন তিনটি দাবি নিয়ে আন্দোলনটা শুরু করা হয়েছিল। সেগুলো ছিল ভাতা ৫০ হাজার টাকা বৃদ্ধি, ভাতা নিয়মিত করা ও বকেয়া ভাতা পরিশোধ। এই তিনটি দাবির মধ্যে কেবল বকেয়া ভাতা পরিশোধের দাবিটি বাস্তবায়িত হয়েছে। কিন্তু বাকি দুটি দাবি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। আমরা যতবারই দাবিগুলো ভিসি, ডিজি হেলথের কাছে নিয়ে গিয়েছি, ততবার কেবল আশ্বাসই পেয়েছি। কবে বাস্তবায়ন করা হবে তার কোনো নিশ্চয়তা পাইনি। আমরা চাই আমাদের দাবিগুলো ভিসি স্যারের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে দ্রুত বাস্তবায়ন করা হোক।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসক ডা. আল ইমরান বলেন, রাতদিন এক করে আমরা রোগীদের সেবা দেই, কিন্তু এদিকে আমরা আমাদের পরিবারের কোনো দাবি পূরণ করতে পারি না। ২০ হাজার টাকার যে ভাতা আমাদের দেওয়া হয়, সেটা দিয়ে আমাদের নিজেদের খরচই হয়ে চলে না। যেভাবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হচ্ছে, সেখানে ২০ হাজার টাকা দিয়ে কী হয় আপনারাই বলেন। অন্যান্য পেশার তুলনায় চিকিৎসকরা সবসময় অবমূল্যায়নের শিকার হয়। অথচ তারাই সবচেয়ে ঝুঁকি নিয়ে কাজ করে। সর্বোচ্চ সেবা দিয়েও এই চিকিৎসকরাই রোগী এবং তাদের স্বজনদের মারধরের শিকার হয়। এভাবে দিন দিন চিকিৎসকদের অবমূল্যায়ন করে যেতে থাকলে এর পরিণতি খুবই ভয়াবহ হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা